Spread the love

নিজস্ব প্রতিবেদকঃ “সততা ও সত্যের নিত্য সঙ্গী” স্লোগানকে সামনে রেখে, বস্তু নিষ্ঠ সংবাদ প্রচারের লক্ষ নিয়ে বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় দায়িত্ব সম্পন্ন সাংবাদিকদের নিয়ে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করলো ফরিদপুর প্রেস এসোসিয়েসন (এফপিএ) নামে একটি সংগঠন।

সংগঠনের সকল সদস্যদের নিয়ে ১০ই জুন বুধবার সকাল ৯ ঘটিকার সময় সংগঠনের গোয়ালচামট রকিব উদ্দিন পৌর বিপনি বিতান ৩য় তলায় অফিসে ৩৬ নং কক্ষে এক সভা অনুষ্ঠিত হওয়ার পর সর্বসম্মতিক্রমে ফরিদপুর প্রেস এসোসিয়েশন (এফপিএ) যাত্রা শুরু হয়।

সভায় এই সংগঠনের সভাপতি ও সাধারন সম্পাদক সংবাদকর্মিদের উদ্দেশ্যে বলেন, এটি একটি আঞ্চলিক, বেসরকারি, অরাজনৈতিক, অলাভজনক, গবেষণাধর্মী ও জনকল্যাণমুলক সংগঠন।

এই সংগঠনে পেশাগত দ্বায়িত্ব পালনে কর্মরত প্রিন্ট মিডিয়া, ইলেক্ট্রনিক ও অনলাইন পোর্টাল গণমাধ্যমের সাংবাদিক, যারা এই সংগঠনের সদস্য হয়েছেন তাদের পেশাগত মানোন্নয়ন, দক্ষতা বৃদ্ধি, কল্যাণ সাধন ও মর্যাদা প্রতিষ্ঠায় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করে দেশের সাধারন জনগনের সামনে বস্তু নিষ্ঠ সংবাদ তুলে ধরাই ফরিদপুর প্রেস এসোসিয়েসন (এফপিএ) এর মুল উদ্দেশ্য।

এছাড়াও আলোচনা সভায় সকল সাংবাদিকদেরকে সত্য ও সঠিক সংবাদ প্রকাশের মাধ্যমে পেশাগত দায়ীত্ব পালনের আহবান জানান।

এ সময় তারা আরো বলেন, সমস্যার পাশাপাশি এলাকার সম্ভাবনাগুলো চিহ্নিত করতে এবং এগুলো জনগণের সামনে তুলে ধরার প্রয়োজনে সাংগঠনিক কর্মসূচি গ্রহণ এবং বাস্তবায়নে কর্মশালা, সেমিনার ও সফর (ট্যুর) সহ নানা ধরনের কার্যকর ভূমিকা রাখবে এই সংগঠন।

এছাড়াও যে কোন প্রাকৃতিক দুর্যোগ অথবা দুস্থ্য এলাকাবাসীর কল্যাণে সংগঠনের পক্ষ থেকে পাশে থেকে উন্নয়নমূলক কর্মসূচি এবং তা বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহনসহ, সংগঠনের আদর্শ ও উদ্দেশ্যকে সামনে রেখে আগামী দিনের পথ চলবে ফরিদপুর প্রেস এসোসিয়েসন (এফপিএ)।

দৈনিক নাগরিক দাবি, পত্রিকার নির্বাহী সম্পাদক ও প্রকাশক হায়দার খান এর সভাপতিত্বে এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের সহ-সভাপতি এস.এম আকাশ (ফরিদপুর জেলা প্রতিনিধি, আমাদের নতুন সময়/চ্যানেল এস), কে.এম সাঈদ হাসান, (দৈনিক আমাদের অর্থনীতি/ ইভিনিং নিউজ), রবিউল হাসান রাজিব, (নিজস্ব প্রতিবেদক, দৈনিক আজকের সারাদেশ), সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম বাবু, (জেলা প্রতিনিধি, ডেইলী অবজারভার), যুগ্ম সাধারণ সম্পাদক এস,এম, লেনিন, (সম্পাদক ও প্রকাশক, দৈনিক একাল), একে রফিক উদ্দিন আহম্মেদ দীপু, (জেলা প্রতিনিধি, আমার সংবাদ), সাংগঠনিক সম্পাদক ইয়াকুব আলী তুহিন, (জেলা প্রতিনিধি, দৈনিক সন্ধ্যাবাণী/ পুর্ব-পশ্চিম ডট কম), সহ-সাংগঠনিক সম্পাদক মোঃ মাহফুজুর রহমান বিপ্লব, (জেলা প্রতিনিধি, আজকের বিজনেস বাংলাদেশ), প্রচার সম্পাদক সবুজ কুমার দাস (ফরিদপুর সদর প্রতিনিধি, দৈনিক নাগরিক দাবি), দপ্তর সম্পাদক ইনামুল হাসান মাসুম, (প্রতিনিধি, কানাইপুর বার্তা), মহিলা সম্পাদিকা সোমা রাণী বিশ্বাস, (প্রতিনিধি, দৈনিক নাগরিক দাবি), সহ-মহিলা সম্পাদিকা সেতু আক্তার, (জেলা প্রতিনিধি, দৈনিক বাংলাদেশের আলো), অর্থ সম্পাদক মিন্টু শিকদার, (জেলা প্রতিনিধি, ফটো সাংবাদিক, দৈনিক নাগরিক দাবি), ক্রীড়া সম্পাদক মোঃ এহসান উদ্দিন রানা, (জেলা প্রতিনিধি, বাংলা টিভি/ফরিদপুর নিউজ ডট কম), কার্যকারী সদস্য সামসুদ্দিন মোল্যা, (নির্বাহী সম্পাদক, দৈনিক আজকের সারাদেশ), মোঃ খায়রুল ইসলাম (সুমন), (স্টাফ রিপোর্টার, দৈনিক বাংলা সংবাদ), সোহেল আহমেদ জনি (জেলা প্রতিনিধি, ওয়াল্ড ২৪ ডট নিউজ), শেখ ফারুক আহমেদ বাবলু, (জেলা প্রতিনিধি, নিউজ টুডে), হারুন-অর-রশীদ (জেলা প্রতিনিধি, দৈনিক সময়ের কন্ঠসর ২৪ ডট কম), রাশেদুল হাসান কাজল, (জেলা প্রতিনিধি, ঢাকা ট্রিবিউন), সাদ্দাম হোসাইন (জেলা প্রতিনিধি, একুশে সংবাদ), আনিচুর রহমান (জেলা প্রতিনিধি, দৈনিক সরেজমিন)।

ফরিদপুর প্রেস এসোসিয়েসন (এফপিএ) নামে একটি সংগঠন এর সভা অনুষ্ঠিত হওয়ার পর সকাল ১১.৩০ মিনিটের সময় জেলা প্রশাসক অতুল সরকারের সাথে সৌজন্য সাক্ষাৎ করে সংগঠনের সকল সাংবাদিক কর্মির তালিকা তুলে দেওয়া হয়।

এ সময় জেলা প্রশাসক মহোদয় বস্তনিষ্ঠ সংবাদ প্রকাশের আহবান করেন। সেই সাথে সাংবাদিক বৃন্দরা বস্তনিষ্ঠ সংবাদ প্রকাশের প্রতিশ্রুতি দেন।

দুপুর ১২.০০ ঘটিকায় ফরিদপুর পুলিশ সুপার আলীমুজ্জামান (বিপিএম) সেবা এর সাথে আলোচনা করেন সংগঠনের সকল সংবাদকর্মি।

এ সময় সাংবাদিকদের উদ্দেশ্যে পুলিশ সুপার বলেন মাদক, চাঁদাবাজি, জোর দখলকারীদের চিহ্নিত করে বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ করবেন, এতে ফরিদপুর জেলা পুলিশের সর্বাত্বক সহযোগিতা থাকবে।

দুপুর ১২.৩০ মিনিটের সময় ফরিদপুর পৌর মেয়র শেখ মাহ্তাব আলী মেথুর সাথে সৌজন্য সাক্ষাৎকালে এই সংগঠনকে স্বাগত জানান। এসময় তিনি বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশের আহবান করেন। এই মহামারী করোনার সময় সাংবাদিকদের ভূমিকা রয়েছে অতুলনীয়। বিভিন্ন ঘটে যাওয়া ঘটনার পাশাপাশি করোনা আক্রান্ত রোগীর তথ্য সাংবাদিকদের সংবাদ প্রকাশের মাধ্যমে জানতে পারি এবং সংগঠনের উত্তরোত্তর সাফল্য কামনা করেন।

দুপুর ১.০০ টার সময় অতিরিক্ত পুলিশ সুপার ফরিদপুর সদর সার্কেল রাশেদুল ইসলাম এর সাথে সাক্ষাৎকালে তিনি বলেন স্থানীয় পত্রিকার সাংবাদিকরা পেশাগত দায়ীত্ব পালনে বড় ভূমিকা রাখে। সেক্ষেত্রে সকল সাংবাদিকদের সার্বিক সহযোগিতা কামনা করেন।

দুপুর ১.৩০ মিনিটের সময় ফরিদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাসুম রেজার সাথে সৌজন্য সাক্ষাৎকালে এই সংঠনের সদস্যদের তালিকা প্রদান করা হয়। এসময় তিনি বলেন, উপজেলা প্রশাসনের যে কোন সংবাদ সাংবাদিকদের প্রকাশের মাধ্যমে পেয়ে থাকি, এবং আমি আশা করব ঘটে যাওয়া ঘটনা এই সংগঠনের সাংবাদিকদের মাধ্যমে আরো বেশি করে পাওয়ার আশা ব্যক্ত করেন।


Spread the love