Spread the love

বোয়ালমারী প্রতিনিধি : ফরিদপুরের বোয়ালমারী থেকে বিরল প্রজাতির ধনেশ পাখির একটি বাচ্চা উদ্ধার করা হয়েছে। বুধবার (২২.০৭.২০) দুপুরে পৌরসভার আঁধারকোঠা এলাকার মকলুকার রহমানের ছেলে ফয়সাল মতিন সিজু সহকারী কমিশনার (ভূমি) সাব্বির আহমেদ এবং ফরেস্টার আবু বকর সিদ্দিকির নিকট পাখিটি হস্তান্তর করেন। একটি অঙ্গীকারনামার মাধ্যমে পাখিটি হস্তান্তর করা হয়। অঙ্গীকারনামায় ফয়সাল মতিন উলেখ করেন, গত চার মাস আগে ধনেশ পাখির বাচ্চাটি জনৈক ব্যক্তির নিকট থেকে ক্রয় করেন। বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরণ আইন না জানায় তিনি পাখি ক্রয় করেন। পরে এ আইন সম্পর্কে জানতে পেরে প্রশাসনের নিকট পাখিটি হস্তান্তর করেন।
ফরিদপুর সামাজিক বন বিভাগের ফরেস্টার আবু বকর সিদ্দিক বলেন, ধনেশ একটি বিরল প্রজাতির পাখি। এটি প্রায় তিন ফুট উচু হয়। ধনেশ পাখি সাধারনত ভারতের আসাম প্রদেশ, বাংলাদেশের খাগড়াছড়ি, বান্দরবন এলাকায় পাওয়া যায়। এরা আঙ্গুর, আপেল এবং পাহাড়ি ফল-মুল খেয়ে বেঁচে থাকে। ধনেশ পাখি জমিদার বা ধনিক শ্রেণির লোকজন পালন করে থাকে। তবে সে জন্য সরকারের কাছ থেকে অনুমোদন ও লাইসেন্স নিতে হয় এবং তিন মাস পরপর প্রতিবেদন দিতে হয়। উদ্ধার হওয়া ধনেশ পাখির এ বাচ্চাটি ঢাকার বন্যপ্রাণী সংরণ ও প্রকৃতি বিভাগে পাঠানো হবে। বৃহস্পতিবার সকালেই বন্যপ্রাণী সংরণ ও প্রকৃতি বিভাগের গাড়ি এসে বাচ্চাটি নিয়ে যাবে।
সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সাব্বির আহমেদ বলেন, ফয়সাল মতিন বন্যপ্রাণী সংরণ আইন সম্পর্কে জানতো না। তাই সে ভুল করে পাখির বাচ্চাটি ক্রয় করে। আইন সম্পর্কে জানার পর সে পাখিটি হস্তান্তর করে। পরবর্তিতে সে আর এরকম কোন পাখি ক্রয় বা লালন পালন করবে না।


Spread the love