Spread the love

মধুখালী প্রতিনিধি : ফরিদপুরের মধুখালীতে বিনা উদ্ভাবিত খড়া সহিঞ্চু আউশ ধানের জাত বিনাধান-১৯ ও ব্রাউশ বিনাধান-১৪ সম্প্রসারণের লক্ষে এনএটিপি-২ পিবিআরজি-০০৫ বিএআরসির অর্থায়নে ও বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) এবং ফরিদপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে মাঠ দিবস পালিত হয়েছে ।

আজ ২২ জুলাই বুধবার সকালে উপজেলার গাজনা ইউনিয়নের মথুরাপুর গ্রামে আঃ মাজেদ মোল্যার বাড়ীতে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ প্রতাপ মন্ডলের সভাপতিত্বে মাঠ দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিনার পরিচালক (প্রশাসন ও সাপোর্ট সার্ভিস) ড. মোঃ আবুল কালাম আজাদ ।

এ সময় বক্তব্য রাখেন বিনার প্রধান ফলিত গবেষণা ও সম্প্রসারণ কর্মকর্তা ড. এ এফ এম ফিরোজ হাসান , মাগুরা বিনা উপকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা তানজিলুর রহমান মন্ডল এবং কৃষক আব্দুল মাজেদ মোল্যা। এ সময় এলাকার অর্ধাশতাধিক চাষি উপস্থিত ছিলেন ।

চাষীদের উদ্দেশ্যে অনুষ্ঠানের প্রধান অতিথি বলেন জমি বাড়েনাই মানুষ বাড়ছে সে কারনে ২ ফসলি জমিকে ৩ অথবা ৪ ফসলি জমিতে রুপান্তরিত করতে হবে । ফসল উৎপাদন বাড়াতে হবে সে জন্য উন্নতজাতের বিনাধান-১৯ এবং ১৪ আবাদ করে দ্বিগুন ফসল উৎপাদন করে খাদ্য ঘাটতি পুরণ করতে হবে।


Spread the love