আজ বৃহস্পতিবার, ২২শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ , ৬ই আগস্ট, ২০২০ ইং,সন্ধ্যা ৬:১৯

ফরিদপুর জেলা ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স সমন্বয় পরিষদের মানববন্ধন

রবিউল হাসান রাজিবঃ ফরিদপুরে সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট ও সরকারি টিএসসিতে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্সে ২০২০ সালের ভর্তি বিজ্ঞপ্তিতে যে কোন বয়সের শিক্ষার্থী ভর্তির সুযোগ বাতিল করে ২০১৯ সালের ভর্তির নীতিমালা অনুযায়ী ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ ও ভর্তি কার্যক্রম শুরুর দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ ইঞ্জিনিয়ার্স সমন্বয় পরিষদ ফরিদপুর জেলা শাখা।

আজ ৩০ জুলাই বৃহস্পতিবার বিকাল ৪ টার হরিকেল ফরিদপুর প্রেসক্লাবের সামনে মুজিব সড়কে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এ সময় বক্তারা বলেন, পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষক শিক্ষিকা, অধ্যায়নরত শিক্ষার্থী ও দেশের ৫ লক্ষাধিক ৰিপ্লোমা প্রকৌশলীর চরম আপত্তি থাকা সত্বেও ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষার পরিবেশ ও মান প্রশ্নবিদ্ধ করার হীনউদ্দেশ্যে যে কোন বয়সের শিক্ষার্থী ভর্তির আবেদনের সুযোগ রেখে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। যা পলিটেকনিক শিক্ষার সাথে সংশ্লিষ্ট অন্যান্য অংশীজনের সাথে আমাদেরও দারুণ ভাবে ক্ষুব্ধ ও মর্মাহত করেছে। এ ধরনের অযৌক্তিক ও বৈষম্যমূলক ভর্তি নীতিমালা বাস্তবায়িত হলে পুরো ডিপ্লামা ইঞ্জিনিয়ারিং শিক্ষা ব্যবস্থার চরম অস্থিরতা সৃষ্টি হবে, যা কারিগরি শিক্ষায় সরকারের অভিষ্ঠ লক্ষ্য অর্জনকে বাধাগ্রস্থ করবে।

মাননীয় প্রধানমন্ত্রী প্রায় ২ বছর পুর্বে দেশের সরকারি পলিটেকনিক ও টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের ভয়াবহ শিক্ষক সংকট। নিরসনের জন্য ২৫ হাজার শিক্ষক পদ সৃষ্টি ও নিয়োগ দেয়া সকল প্রতিষ্ঠানের মারত্বক শ্রেণীকক্ষ, ওয়ার্কশপ ও ল্যবের স্বল্পতা নিরসনসহ নানাবিধ সমস্যা সমাধানের নির্দেশ দিয়েছিলেন।

কিন্তু দীর্ঘদিন অতিবাহিত হলেও এর কোনটিরই সমাধান হয়নি। তারা আরও বলেন, আগামী ৪ আগষ্ট ২০২০ এর মধ্যে জারিকৃত বিজ্ঞপ্তি বাতিল এবং সর্বশেষ ৬ আগস্ট ২০২০ তারিখের মধ্যে ২০১৯ সালের ভর্তি নীতিমালা অনুযায়ী পুনঃভর্তি বিজ্ঞপ্তি প্রকাচ করা না হলে পলিটেকনিক ইনস্টিটিউটে উদ্ভূত যে কোন পরিস্থিতির দায় দায়িত্ব সংশ্লিষ্টদের বহন করতে হবে। এ সময় বক্তারা ইতোমধ্যে প্রকাশিত ২০২০ সালের ভর্তি বিজ্ঞপ্তি বাতিল করে ২০১৯ সালের নীতিমালা অনুযায়ী ২০২০-২০২১ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ ও ভর্তি কার্যক্রম শুরুর বিষয়ে জরুরী পদক্ষেপ নেয়ার অনুরোধ জানান।

এ সময় উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স পরিষদের সাধারণ সম্পাদক এ কে এম শামসুল আলম, বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স সমন্বয় পরিষদ ফরিদপুর জেলা শাখার আহ্বায়ক মহিউদ্দীন মিঠু, (বাকাছাপ) ফরিদপুর পলিটেকনিক ইনস্টিটিউট শাখার সভাপতি রাকিব, সাধারণ সম্পাদক রাতুল, ফরিদপুর জেলা আইডিইবি কাউন্সিলর আজিজুল ইসলাম বাদল প্রমুখ।

     আরো পড়ুন