আজ মঙ্গলবার, ১৬ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ , ১লা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ,সন্ধ্যা ৭:৫৭

সপ্তাহের ব্যবধানে খুলনায় ইলিশের মূল্য উর্দ্ধমুখী

বি এম রাকিব হাসান : খুলনায় এক সপ্তাহের চারদিনের ব্যবধানে আবারও বেড়েছে রূপালি ইলিশের দাম। ইলিশের সাইজ ভেদে এক লাফে কেজি প্রতি দেড়শ’ থেকে ২ শ’ টাকা পর্যন্ত বেড়েছে। ভরা মৌসুমে ইলিশের চড়া দাম থাকায় ক্রেতাদের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে। তবে বিক্রেতারা বলছে আজ ইলিশের সরবরাহ কমেছে, যে কারণে দামও চড়া। আজ শনিবার নগরীর বিভিন্ন বাজারে ঘুরে এমন তথ্য মিলেছে।
খুলনা মহানগরীর বিভিন্ন মাছ বাজারে গত ৫ সেপ্টেম্বর ৫০০ গ্রাম ওজনের ছোট ইলিশের কেজি ৪ শ’ টাকা বিক্রি হয়েছে। অথচ শনিবার আজ সেই একই ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৬ শ’ থেকে সাড়ে ৬ শ’ টাকা কেজি দরে। আর ৬০০-৭০০ গ্রাম ওজনের ইলিশের কেজি ৫ শ’ টাকা থেকে ৭ শ’-৮শ’ টাকা দরে বিক্রি হচ্ছে।
গত সপ্তাহে এক কেজি ওজনের ইলিশ ৬শ’-৭ শ’ টাকায় বিক্রি হলেও আজ একই ওজনের ইলিশ বিক্রি হয়েছে ৯শ’- ১১শ’ টাকা দরে। এছাড়া ১ কেজি ২০০-৩০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৮শ’-৮৫০ টাকা থেকে বেড়ে বিক্রি হচ্ছে ১২ শ’ – ১৩শ’ টাকা দরে।
নগরীর চিত্রালী সুপার মার্কেটের মাছ বিক্রেতা মো. আলী হোসেন বলেন, আজ মাছের দাম আগের চেয়ে কিছুটা চড়া। এক কেজি ওজনের ইলিশ বিক্রি করছি ১ হাজার টাকা, ৫০০-৬০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি করছি ৬শ’ টাকা কেজি দরে। আর ছোট ইলিশ সাড়ে ৩শ’ টাকা থেকে সাড়ে ৪ শ’ টাকা দরে বিক্রি হচ্ছে।
নগরীর ৫ নং ঘাটের আড়তের ইলিশ মাছ বিক্রেতা আঃ সামাদ বলেন, এক সপ্তাহের ব্যবধানে ইলিশের দাম বেড়েছে। আজ ৪০০-৯০০ গ্রাম ওজনের ইলিশ মনপ্রতি ১৬ হাজার থেকে ১৭ হাজার টাকায় মাছ বিক্রি হচ্ছে। একই ওজনের মাছ গত সপ্তাহে ১২ হাজার টাকা মনে বিক্রি হয়েছে।
আব্দুর রহমান নামের এক বিক্রেতা বলেন, সরবরাহ কম, তাই মাছের দামও বেড়েছে। আর ১০ দিন পরে গোন আসবে তখন দাম আবারও কমবে বলে তিনি মন্তব্য করেন।
আড়তের বাহিরে মাছ বিক্রি করছিলেন সাইফুল ইসলাম। তার কাছে ৮০০ থেকে ৯০০ গ্রাম ওজন এবং ১ কেজি ৫০০ গ্রাম ওজনের ইলিশ রয়েছে। তিনি দেড় কেজি ওজনের ইলিশের দাম হাকিয়েছেন এক হাজার ৫শ’ টাকা কেজি দরে। আর ৮০০-৯০০ গ্রাম ওজনের ইলিশের দাম চাইছেন সাড়ে ৯শ’ টাকা কেজি দরে।
মো. রমজান আলী নামের এক ক্রেতা বলেন, মাছের দাম অনেক বেড়েছে। চার দিন আগে সাড়ে ৫ কেজি ইলিশ কিনেছি। ৫০০ গ্রামের ওপরে ওজনের মাছ কিনেছি ৪শ’ টাকা কেজি দরে। একই কথা বলেন ইলিশ মাছ কিনতে আসা মো: হারুন। তিনি বলেন, হঠাৎ মাছের দাম বেড়েছে। ইলিশের ভরা মৌসুম অথচ মাছের দাম বেশি চাইছে।

     আরো পড়ুন