সকাল ৬:৫০ । ৫ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ । ১৮ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ । ৬ই রমজান, ১৪৪২ হিজরি ।

শিরোনামঃ
বিনা প্রয়োজনে বাইরে বের হলে পুলিশের জেড়ার মুখোমুখি হতে হবেঃ (ওসি) মাসুদুর রহমান রূপসায় ভ্রাম‍্যমান আদালতের নির্বাহী ম‍্যাজিস্ট্রেট ৩ জনকে কারাদন্ড প্রদান করেন সরকারী নির্দেশনা ও স্বাস্থ্য বিধি নিশ্চিতে কঠোর অবস্থানে ফরিদপুর জেলা প্রশাসন ফরিদপুর শহর ছাত্রলীগের উদ্যোগে গরীব ও দুস্থদের মধ্যে ইফতার বিতরণ রাজবাড়ীতে মোটরসাইকেল চাপায় মাদ্রাসা ছাত্রের মৃত্যু ঐতিহাসিক মুজিবনগর দিবসে ফরিদপুরে ভার্চুয়ালি আলোচনা সভা ফরিদপুর  জেলা ভোক্তা অধিদপ্তরের উদ্যোগে স্বাস্হ্যবিধি  পরিপালনে মাস্ক বিতরণ ফরিদপুর সদর হাসপাতালের সামনে পরিবেশ নষ্ঠ করে নতুন স্থাপনা ,নাগরিকদের ক্ষুব্ধ প্রতিক্রিয়া করোনায় ভ্রাম্যমান মাছ বাজার সাবেক স্বাস্থ্য উপসচিব আব্দুল মান্নান চৌধুরীর ২য় মৃত্যুবার্ষিকী আজ এক টাকায় খাবার পাচ্ছেন অসহায় মানুষ: আপনিও অংশ নিন মির্জাগঞ্জে পঞ্চম শ্রেনীর ছাত্রীর আত্মহত্যা করোনায় পুলিশ কর্মকর্তার মৃত্যু ফরিদপুরের সিংপাড়াতে শুরু হয়েছে এলাকা ভিত্তিক লকডাউন নূরনগর আশালতা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পুলিশের হাতে আটক   খুলনায় রমজানের শুরুতেই সবজির বাজারে ঊর্ধ্বগতি রাজবাড়ীতে কবিরাজ কতৃক গৃহবধূ ধর্ষণ, আটক- ২  পবিত্র মাহে রমজানে ভোক্তা অধিদপ্তর কর্তৃক সচেতনতামূলক বাজার তদারকি আদিবাসীকে সুদের টাকার জন্য মারলো মসলেম মন্ডল      ইউটিউবের আদলে বাংলাদেশি প্রথম ভিডিও প্ল্যাটফর্ম- ‘আই-পরশ’ এর যাত্রা শুরু নুরনগর প্রধান শিক্ষক কতৃক হিন্দু ছাত্রী ধর্মান্তরিত করে বিয়ের ঘটনায় ভুক্তভোগী পরিবারের পাশে এম পি জগলুল হায়দার হতাশ না হয়ে বিপদের সময়ও মনোবল রাখা শ্রমজীবিদের নেই করোনা ভীতি, সংক্রমণও কম রমজান উপলক্ষে ফরিদপুর জেলা ভোক্তা অধিদপ্তরের বাজার তদারকি সর্বাত্মক লকডাউন’র দ্বিতীয় দিনের সাতক্ষীরা শহরের চিত্র এটি সাতক্ষীরায় টিসিবি’র পণ্য বিক্রয়ে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ সাতক্ষীরায় টিসিবি’র পণ্য বিক্রয়ে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ রূপসায় সমন্বিত ব্যবস্থাপনায় রিফার মেশিন প্রদান সুনামগঞ্জের তাহিরপুরে ইভটিজিং এর ঘটনার হামলা মামলায় দুই আসামি গ্রেফতার সালথায় তান্ডবের নেপথ্য নায়ক পিকুল মোল্যা এখনও ধরাছোঁয়ার বাহিরে

দর্শনার্থীদের সহযোগিতায় কবি জসিমউদদীনের কবিতার সেই আসমানীর কবর পাকাকরণ

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

রবিউল হাসান রাজিবঃ যাকে সবাই এক নামে চিনে ফরিদপুরে জন্ম পল্লী কবি জসীমউদ্দিন। তিনি অনেক কবিতা লিখেছেন। তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে আসমানীদের দেখতে যদি তোমরা সবে চাও, এই খানে তোর দাদির কবর, এত হাসি কোথায় পেলে, এমনই সব কবিতার রচয়িতা পল্লী কবি জসিমউদদীন। এই মহান মানুষটির জন্ম ফরিদপুর শহরের অম্বিকাপুরে। নানাবাড়ি সদর উপজেলার কৈজুরী ইউনিয়নের তাম্বুলখানাতে। সেখানে অদূরে পল্লী কবির নামে স্কুল-কলেজের নামকরণ করা হয়েছে। প্রায় প্রতিদিনই দূর-দুরান্ত থেকে অসংখ্য দর্শনার্থী এসে ভীড় জমায় কবির অম্বিকাপুরের বাড়িতে। তবে প্রতিদিন অনেক মানুষের উপস্থিতি থাকলেও কেউ কেউ এই মানুষটির স্মৃতি ধরে রাখার জন্য কিছু উন্নয়ন মুলক কাজ করার আগ্রহ প্রকাশ করে। এরই মধ্যে কয়েকজন দর্শনার্থীর দেখা মিলে কবির বাড়ি প্রাঙ্গনে।

এদের মধ্যে অধ্যাপক আমিনুর রহমান সরদার খুলনা, সার্বিক সহযোগীতা ও তত্তাবধানে মোঃ মোজাহিদ হোসেন নরনিয়া ডুমুরিয়া খুলনা, মোঃ নাজমুল (বিজিবি সদস্য) রুস্তমপুর ডুমুরিয়া খুলনা, মোঃ নাসির (বিজিবি সদস্য) ভবানীপুর কালুখালী রাজবাড়ী, মোঃ নিয়ামত, পাংশা উপজেলার শরিষা এলাকার মোঃ রবিউল বিশ্বাস রাজবাড়ীগণ মিলে আসমানীকে একনজর দেখার জন্য শত জায়গায় ঘুরে শেষ পর্যন্ত হাজির হয় ফরিদপুরে। কবির বাড়িতে আসার পর সম্প্রতি  সদর উপজেলার চরমাধবদিয়া গ্রামের গবেষক ও লেখক কবি আব্দুর রাজ্জাক রাজার সাথে সাক্ষাৎ হওয়ার পরে আসমানীর বাড়ি যাওয়ার ব্যবস্থা করে দেন তিনি।

দূর থেকে আগত ব্যক্তিরা বলেন তারা বেশ কয়েকবার আসমানীর ঠিকানায় আসার চেষ্টা করলেও কিছু দালালদের ছলনায় পরে ব্যর্থ হয়ে ফিরে যেতে হয়েছে।

জানা যায়, কবির রচিত আসমানীদের দেখতে যদি তোমরা সবে চাও কবিটাটি পড়ে এই সব দর্শনার্থীরা তাদের পুর্ব পুরুষের নিকট হতে জানতে আগ্রহ প্রকাশ করেছিলেন বাল্য কালেই।

এ কারণেই প্রবল ইচ্ছে থাকায় গন্তব্য স্থানে খুব সহজেই পৌছে যান এবং রসুলপুর গ্রামের স্থানীয়দের সাথে একাধিকবার আলোচনার মাধ্যেমে আসমানীর সকল ধরনের তথ্য সংগ্রহ করা হয়।

এছাড়াও কবি আব্দুর রাজ্জাক রাজা দুর থেকে আসা অতিথিদের সাথে আলাপচারিতা ও তথ্য সংগ্রহ করতে আসমানীর বাড়ি আসতে বলেন দৈনিক আজকের সারাদেশ পত্রিকার নির্বাহী সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মোঃ শামসুদ্দিন মোল্লা, দৈনিক নাগরিক দাবি পত্রিকার নির্বাহী সম্পাদক ও প্রকাশক হায়দার খান, দৈনিক আজকের সারাদেশ পত্রিকা ও দৈনিক গণকণ্ঠ পত্রিকার ফরিদপুর জেলা প্রতিনিধি রবিউল হাসান রাজিবসহ কয়েকজনকে।

যে আসমানীকে নিয়ে বাংলার মাটি ও মানুষের কবি, পল্লী কবি জসীমউদ্দীনের রচিত কবিতা স্থান পায় আসমানী কবিতায়। সেই আসমানীর চিহ্নটি বিলীন হয়ে যাচ্ছে। আসমানীর জন্ম হয়েছিল ০২-০২-১৯৩২ খ্রী:, মৃত্যুর তারিখ – ১৭-০৮-২০১২ খ্রী:। খুলনাসহ দেশের বিভিন্ন স্থান থেকে উপরের উল্লেখিত ব্যক্তিদয় এর সার্বিক সহযোগিতায় গত ১৪-২-২০২১ ইং তারিখে আসমানীর কবরটি শনাক্ত করে পাকা স্থাপনা করা হয়। তবে বর্তমানে আসমানীর ২টি ছেলে সন্তানসহ স্থানীয় দুই একজনের বিরুদ্ধে অভিযোগ রয়েছে, কোন দর্শনার্থী যদি কিছু উন্নয়নমুলক কাজের জন্য সহযোগীতা করার আশ্বাস প্রদান করেন।

দূর দূরান্ত থেকে অনেকে এসেছিল এ আসমানীর বাড়ির আঙিনায় তার স্মৃতি হিসেবে উন্নয়নমূলক কিছু কার্যক্রম পরিচালনা করবে। কিন্তু কেউ কেউ ঐ সব দর্শনার্থীদের সাথে প্রতারণা করে পুনরায় তাদের গন্তব্য স্থানে ফিরে যেতে বাধ্য করে। যার ফলে এই আসমানীর বাড়িটি এখনো কোন উন্নয়নের আওতায় আসতে পারেনি। তাই এই প্রতারক দ্বয়ের হাত থেকে মুক্তি কামনা করে ফরিদপুরের জেলা প্রশাসকের সদয় হস্তক্ষেপ কামনা করেছে স্থানীয় এলাকাবাসী ও উল্লেখিত উদ্যোগ দাতাগণ।


Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *